লজ্জা লুকাতে পারল না পাকিস্তান

অস্ট্রেলিয়ার সাথে ফের ইনিংস ব্যধানে হারের লজ্জা পেয়েছে পাকিস্তান। সেই সাথে দুই ম্যাচ সিরিজের দুইটিতেই গো হারা হেরে হয়েছে হোয়াইটওয়াশ।

ডেভিড ওয়ার্নারের ত্রিপল সেঞ্চুরি আর মার্নাস লাবুসচাগনের দেড়শতকে রানপাহাড়ে চাপা পড়েছিল পাকিস্তান। অস্ট্রেলিয়া তুলেছিল ৩ উইকেটে ৫৮৯। এমন অবস্থায় প্রথম ইনিংসে ৯৬ রানের চলে যায় পাকিস্তানের ৬ উইকেট। তবে ইয়াসির শাহর সেঞ্চুরি আর বাবর আজেমের ৯৭ রানে ৩০২ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান।

তাতে অন্তত ইনিংস পরাজয় এড়ানোর অবস্থা সৃষ্টি হয়। তবে সেটাও হয়নি। দ্বিতীয় ইনিংসে নাথান লায়নের বোলিং তোপে মাত্র ২৩৯ রানে অলআউট হয়ে ইনিংস আর ৪৮ রানে হারে পাকিস্তান। আগের টেস্টেও তারা ইনিংস ব্যবধানে হেরেছিল।

৩৯ রানে ৩ উইকেট নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল পাকিস্তান। ওপেনার শান মাসুদ আর আসাদ শফিক আজ সকালে দারুণ শুরু এনে দেন। এই উইকেট জুটিতে আসে ১০১ রান। ব্যক্তিগত ৬৮ রানের মাথায় শান মাসুদকে ফিরিয়ে এই জুটি ভাঙেন নাথান লায়ন।

এরপর অবশ্য ইফতিখারকে নিয়ে প্রতিরোধের চেষ্টা চালান শফিক। তবে এবারও লায়ন জাদু। তিনি ফেরালেন ৫৭ রান করা আসাদ শফিককে। তখন দলীয় রান ১৫৪। পরের জুটিতে আসে মূল্যবান ৪৭ রান। এবার ইফতিখারকে ফিরিয়ে জুটি ভাঙেন লিয়ন।

এরপর তিনি দ্রুত তুলে নেন শাহিন আফ্রিদি আর ইয়াসির শাহকে। তাতেই মেরুদণ্ড ভেঙে যায় পাকিস্তানের। শেষ পর্যন্ত তারা অলআউট হয় ২৩৯ রানে।

অস্ট্রেলিয়া: ৫৮৯-৩; ডেভিড ওয়ার্নার ৩৩৫, মার্নাস লাবুসচাগনে ১৬২; শাহিন আফ্রিদি ৩০-৮৮-৩।

পাকিস্তান: ৩০২-১০; ইয়াসির শাহ ১১৩, বাবার আজম ৯৭; মিচেল স্টার্ক ২৫-৬৬-৬।
            ২৩৯-১০; শান মাসুদ ৬৮, আসাদ শফিক ৫৩; নাথান লায়ন ২৫-৬৯-৫।