মেসির হাতে ব্যালন ডি অর, সৃষ্টি নতুন ইতিহাস

ফুটবলের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার আবারও উঠেছে মেসির হাতে। একমাত্র খেলোয়াড় হিসেবে গত মৌসুমে ৫০ গোল করে ২০১৯ সালের সেরা তারকার পুরস্কার জিতে নিলেন মেসি।

এটি তার ষষ্ঠ ব্যালন ডি অর। এর মধ্যদিয়ে তিনি পেছনে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। এই পর্তুগিজ তারকা ৫ বার ব্যালন ডি অর জিতেছেন।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ২ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন গতবারের বিজয়ী লুকা মদ্রিচ।

এবার দ্বিতীয় হয়েছেন লিভারপুলের ভ্যান জিক আর তৃতীয় জুভেন্টাসের রোনালদো।

এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে এই পুরস্কার জেতেন মেসি।

২০১৬ আর ২০১৭ সালে পুরস্কার উঠে রোনালদোর হাতে। ২০১৩ ও ২০১৪ সালেও এই পুরস্কার জেতেন রোনালদো। তবে গত বছর পুরস্কারটি উঠে লুকা মদ্রিচের হাতে। তবে এবার তিনি ৩০ জনের তালিকাতে ছিলেন না।

পুরস্কার হাতে নিয়ে মেসি বলেন, আমি সকল সাংবাদিককে ধন্যবাদ জানাতে চাই আমাকে ভোট দিয়েছিলেন, যারা আমাকে এই পুরস্কার জিততে সাহায্য করেছেন।

মেসি বলেন, ক্লাবের আমার সহকর্মীদের এবং এই পুরস্কারের জন্য যে সমস্ত ভূমিকা রেখেছিল আমার সমস্ত সহকর্মীদের অনেক ধন্যবাদ। এটি সত্যিই আশ্চর্যজনক।


এবার ফিফার বর্ষসেরা পুরস্কারও জিতেছেন মেসি। স্বাভাবিকভাবেই ব্যালন ডি'অরেরও ফেভারিট তালিকায় তিনিই ছিলেন। যদিও উয়েফার বর্ষসেরা হয়েছিলেন ভ্যান জিক। তাই দুই জনের মধ্যেকার প্রতিদ্বন্দ্বিতাটা তুমুল হওয়ারই কথা ছিল। সেটাই হয়েছে।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচ খেলে মেসি গোল করেন ৫০টি। কেবল লিগে ৩৬ গোল করায় জেতেন লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। চ্যাম্পিয়ন্স লিগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। ক্লাবের হয়ে জেতেন লিগ শিরোপা। ক্যারিয়ারের দশম লালিগা শিরোপা। কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনা দখল করে তৃতীয় স্থান।


তবে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী লিভারপুলের ডিফেন্ডার ভ্যান জিকও দারুণ মৌসুম কাটিয়েছিলেন। চোখ ধাঁধানো পারফর্ম করে ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে রাখেন অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা।

জাতীয় দলের জার্সিতেও সফল তিনি। নেদারল্যান্ডসকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে ওঠানোর পেছনে অবদান ছিল তার। আর রোনালদোও সিরি আ শিরোপার পাশাপাশি জিতেছেন সুপার কাপও। পর্তুগালের জার্সিতে নেশন্স লিগ জিতেছেন। পুরো মৌসুমে ৪৩ ম্যাচ খেলে রোনালদো গোল করেন ২৮টি।