রেগে গিয়ে মহাবিপদ ডেকে আনলেন জামাল ভূঁইয়া

গতকাল দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবলে নেপালের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ। এ হারে ৫ দলের মধ্যে তৃতীয় হয়ে গেমস শেষ করেছে জামাল ভূঁইয়ারা।

নেপালের বিপক্ষে গতকালকের ম্যাচটি একটি বড় ধাক্কাই হতে পারে বাংলাদেশ ফুটবলের জন্য। বাজে আচরণের জন্য নিষেধাজ্ঞার মধ্যেও পড়তে পারেন জাতীয় দলের অধিনায়ক।

ম্যাচের শেষ দিকে লালকার্ড দেখেছেন বাংলাদেশ অধিনায়ক। লাল কার্ড দেখার পর প্রধান ও সহকারী রেফারিকে ধাক্কা দেন তিনি। আহত নেপালি খেলোয়াড়ের শরীরে পা-ও ছুঁইয়েছেন তিনি। যেকোনো বিচারেই ফুটবল মাঠে যেগুলোকে বড় অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। রেফারি ও সহকারী রেফারির সঙ্গে জামাল ভূঁইয়ার আচরণও ভালোভাবে নেননি ম্যাচ অফিসিয়ালরা।

ম্যাচ কমিশনার জামালের বিরুদ্ধে এএফসির কাছে রিপোর্ট করলে বাংলাদেশ অধিনায়ক একাধিক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন।

জামাল আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ হলে সেটা হবে জাতীয় দলের জন্য দুঃসংবাদ। কারণ, বাংলাদেশের সামনে বঙ্গবন্ধু গোল্ডকাপ আছে। আছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচও।

এ বিষয়ে জামাল ভূঁইয়াদের কোচ জেমি ডে বলেছেন, আমি পরে ভিডিও দেখিনি যে, সেখানে আসলে কি হয়েছিল। তবে এটা ঠিক, রেফারিং খুব দুর্বল ছিল। তবে ভালোভাবে না দেখে আমার মন্তব্য করা ঠিক হবে না। এটা বুঝতে পেরেছি, হতাশা থেকেই এমনটি করেছেন জামাল। এটা তো খেলার অংশ।