ক্রিকেট কেন ভদ্রলোকের খেলা বুঝিয়ে দিলেন উদানা

ক্রিকেটকে কেন ভদ্রলোকের খেলা বলা হয় তার প্রমাণ দিলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ইসুরু উদানা। গুরুত্বপূর্ণ মুহূর্থে প্রতিপক্ষের আহত ব্যাটসম্যানকে রানআউট করার সহজ সুযোগ পেয়েও নিজেকে সংযত রাখেন।

নেলসন ম্যান্ডেলা বে জায়ান্টসের সঙ্গে ম্যাচ ছিল পার্ল রকসের। ১৯তম ওভারে বল করছিলেন উদানা। স্ট্রাইকার এন্ডে ব্যাট করছিলেন হেইনো কুন। নন-স্ট্রাইকার এন্ডে কুনকে সঙ্গ দিচ্ছিলেন মার্কো মরিস।

জয়ের জন্য ৮ বলে ২৪ রান প্রয়োজন ছিল জায়ান্টসের। এই অবস্থায় কুন বড় হিট নেওয়ার চেষ্টা করলে বল সোজা গিয়ে লাগে নন-স্ট্রাইকার এন্ডে তাঁর পার্টনার মার্কোর হাতে।

জোরালো শটের আঘাতে তৎক্ষণাৎ মাটিতে পড়ে যান মার্কো। তিনি ক্রিজ ছেড়ে বেশ কিছুটা বেরিয়ে গিয়েছিলেন। বল মার্কোর শরীরে আঘাত করার পর পৌঁছে যায় বোলার উদানার হাতে। শ্রীলঙ্কার বাঁ-হাতি পেসারের কাছে সুযোগ ছিল মার্কোকে রানআউট করার।

তবে পর্যাপ্ত সময় থাকা সত্ত্বেও উদানা বল স্টাম্পে লাগাননি। প্রাথমিকভাবে নিজের বোলিং ক্রিজে ফিরে যাওয়ার উদ্যোগ নেন তিনি। ততক্ষণে চোট পাওয়া জায়গায় হাত চেপে ধরে যন্ত্রণাকাতর মার্কো কোনও রকমে ফিরে এসেছেন ক্রিজে। উদানা ব্যাটসম্যানের কুশল সংবাদ নিতে ফিরে যান তাঁর কাছে।

উদানার এমন আচরণ প্রশংসিত হচ্ছে ক্রিকেটবিশ্বে। টুর্নামেন্টের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টেও ক্রিকেটের স্পিরিট মানার এমন আদর্শ ঘটনার ভিডিও পোস্ট করা হয়।