টেস্ট ক্রিকেট ফিরল পাকিস্তানে

দীর্ঘ ১০ বছর পর আবার টেস্ট ক্রিকেট ফিরেছে পাকিস্তানের মাটিতে। লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেটারদের বাসে বন্দুকধারীদের হামলার পর দেশটিতে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। 

সে শ্রীলঙ্কাই আজ আবার রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে নামছে পাকিস্তানের বিপক্ষে। এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কা টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে।

মাঝে এতগুলো বছর কোন দেশই পাকিস্তানে খেলতে যায়নি। এমনকি বিদেশী ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে পাকিস্তান সুপার লিগ(পিএসএল) আয়োজন করা হয় সংযুক্ত আরব আমিরাতে।

বছর দুই আগ থেকে পাকিস্তান ক্রিকেট বোর্ড মরিয়া হয়ে ওঠে দেশে ক্রিকেট ফেরাতে। বিভিন্ন দলের সাথে আলোচনা চালাতে থাকে তারা পুরোদমে। প্রাথমিক পদক্ষেপ হিসেবে গত দুই বছর ধরে পিএসএলের ফাইনাল সহ কয়েকটি ম্যাচ আয়োজন করা হয় দেশের মাটিতে। কিছুদিন আগে প্রীতি ম্যাচ খেলতে একটি বিশ্ব একাদশ সফর করে পাকিস্তানে।

এরপর এবছরই কয়েক মাস আগে শ্রীলঙ্কাই প্রথম সীমিত ওভারের সিরিজ খেলে সে দেশে গিয়ে। তবে সেই দলে ছিলেন না কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এ বার আবার শ্রীলঙ্কার হাত ধরেই টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে, এই দলে আছেন নিয়মিত সব খেলোয়াড়।