সূচি চূড়ান্ত; তিন দফায় পাকিস্তান যাবে বাংলাদেশ

বাংলাদেশের পাকিস্তান সফরের বিষয়টি ঝুলে ছিল অনেক দিন ধরেই। দুই বোর্ডের পক্ষ থেকে নানা ধরনের বক্তব্য-মন্তব্য শোনা গেছে এত দিন। টি-টোয়েন্টি ছাড়া আর কোনো সিরিজে খেলতে রাজী ছিল না বাংলাদেশ। অবশেষে অনেক টানাপোড়েনের পর চূড়ান্ত হলো বাংলাদেশের পাকিস্তান সফর। আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে আলোচনা শেষে সূচিও প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সূচি অনুযায়ী চার মাসের মধ্যে তিনবার পাকিস্তান সফর করবে বাংলাদেশ।

আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে দুবাইয়ে আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহরের মধ্যস্থতায় বসেছিলেন বিসিবি ও পিসিবির প্রধান এবং দুই বোর্ডের প্রধান নির্বাহী। পিসিবি জানিয়েছে, এই বৈঠকেই বিসিবির সঙ্গে তারা ঐকমত্যে পৌঁছেছে।

পিসিবির সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের পর বিসিবিও নিশ্চিত করেছে বিষয়টি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে একই সূচি প্রকাশ করেছে বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি।

নতুন সিদ্ধান্তে তিন মাসে তিনবার পাকিস্তানে যাবে বাংলাদেশ। প্রথমে হবে তিন ম্যাচ সিরিজের তিনটি টি-টোয়েন্টি। লাহোরে ২৪ থেকে ২৭ জানুয়ারি হবে টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ দল ফিরে আসবে। কদিনের বিরতি ফেব্রুয়ারিতে পাকিস্তানে আবার যাবে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে হবে সিরিজের প্রথম টেস্ট, যেটি আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এক টেস্ট খেলে বাংলাদেশ ফিরে আসবে। টেস্টের মধ্যে এবার যোগ হয়েছে একটি ওয়ানডে। এই ওয়ানডে আর সিরিজের বাকি টেস্ট খেলতে এপ্রিলে আবার পাকিস্তানে যাবে বাংলাদেশ। সফরের একটি ওয়ানডে ও সিরিজের শেষ টেস্ট হবে করাচিতে। ফেব্রুয়ারি-মার্চে হবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। এ কারণেই টেস্ট সিরিজের মাঝে একটা লম্বা বিরতি পড়েছে বলে জানিয়েছে পিসিবি।

পাকিস্তান সফরে বাংলাদেশের খেলার সূচি

২৪ জানুয়ারি ১ম টি-টোয়েন্টি-লাহোর

২৫ জানুয়ারি ২য় টি-টোয়েন্টি-লাহোর

২৭ জানুয়ারি ৩য় টি-টোয়েন্টি লাহোর

৭ থেকে ১১ ফেব্রুয়ারি প্রথম টেস্ট রাওয়ালপিন্ডি

৩ এপ্রিল একমাত্র ওয়ানডে করাচি

৫-৯ এপ্রিল ২য় টেস্ট করাচি