শিরোপা জয়ের জন্য খুলনার লক্ষ্য ১৭১ রান

বঙ্গবন্ধু বিপিএল এর ফাইনালে শিরোপা জয়ের জন্য খুলনা টাইগার্সকে করতে হবে ১৭১ রান। আগে ব্যাট করে রাজশাহী রয়্যালস ৪ উইকেটে ১৭০ রান তুলেছে।

শুক্রবার (১৭ জানুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে রাজশাহী রয়্যালসকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম।

ইনিংসের তৃতীয় ওভারেই ওপেনার আফিফ হোসেনকে (৮ বলে ১০) সাজঘরে ফেরান পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। লিটন দাসের সঙ্গে আফিফ হোসেনের উদ্বোধনী জুটিতে আসে মাত্র ১৪ রান। শুক্কুরের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়ে লিটন সাজঘরে ফেরেন ২৮ বলে ২৫ রান করে।

তবে ৩৫ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় ৫২ রান করে সাজঘরে ফেরেন ইরফান শুক্কুর। তবে এরপর ক্রিজে নামা শোয়েব মালিকও সুবিধা করতে পারেননি। ১৩ বল খেলে মাত্র ৯ রানে রবি ফ্রাইলিংককে তুলে মারতে গিয়ে শান্তর হাতে ধরা পড়েন।

এরপরের সময়টায় ঝড়ো হাতে ব্যাটি চালান রাসেল ও নাওয়াজ। আন্দ্রে রাসেল ১৬ বলে ৩ ছক্কায় ২৭ রান আর মোহাম্মদ নাওয়াজ করেছেন ২০ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় করেছেন ৪১ রান। দু’জনেই অপরাজিত থেকে ইনিংস শেষ করেন। খুলনার পক্ষে ২টি উইকেট নিয়েছেন মোহাম্মদ আমির। একটি করে উইকেট রবি ফ্রাইলিংক আর শহীদুল ইসলামের।

খুলনা টাইগার্স বিপিএলে প্রথম ফাইনালে খেলছে। তবে রাজশাহী রয়েলস এ নিয়ে দ্বিতীয়বার ফাইনালে খেলছে। এর আগে ২০১৬ সালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে হেরে শিরোপা বঞ্চিত হয়।

ফাইনাল ম্যাচে একটি পরিবর্তন নিয়ে খেলছে খুলনা। বাদ পড়েছেন আমিনুল ইসলাম বিপ্লব। তবে রাজশাহী রয়েলস আগের ম্যাচে যাদের নিয়ে খেলেছে তারাই রয়েছেন ফাইনালে। টিম জয়ের ধারায় থাকা কম্বিনেশন ভাঙতে চাননি অধিনায়ক আন্দ্রে রাসেল।