নতুন নিয়মে শুরু হতে যাচ্ছে আইপিএল

ক্রিকেটপ্রেমিদের জন্য অন্যতম জনপ্রিয় আসর হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এবার আইপিএল শুরু হতে যাচ্ছে নতুন নিয়মে। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে মিল রেখে চালু হতে যাচ্ছে। আইপিএলের আসন্ন মৌসুম শুরু হবে আগামী ২৯ মার্চ থেকে। এই আসরেই 'কনকাশন সাব' নিয়ম রাখার ঘোষণা দিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।

সোমবার (২৭ জানুয়ারি) আইপিএলের গভর্নিং কাউন্সিলের সভায় এমন সিদ্ধান্ত হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সঙ্গতি রেখে 'নো-বল' নিয়েও নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে এই সভায়।

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নিয়ম অনুযায়ী-কোনো খেলোয়াড় ব্যাটিং, বোলিং বা ফিল্ডিংয়ের সময় আঘাতপ্রাপ্ত হয়ে ম্যাচ থেকে ছিটকে পড়লে তার বদলে আরেকজন খেলোয়াড় বাকি অংশে প্রতিনিধিত্ব করতে পারবেন। আগে শুধু সাবস্টিটিউট ফিল্ডার রাখার অনুমতি ছিল। এখন চাইলে বদলি খেলোয়াড় ব্যাটিং, বোলিংও করতে পারবেন।

আইপিএলেও এই নিয়ম চালু হচ্ছে। সেইসঙ্গে 'নো-বল' পর্যবেক্ষণের এখতিয়ার তৃতীয় আম্পায়ারের হাতে দেওয়ার বিষয়টি আইপিএলেও প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন সৌরভ গাঙ্গুলি।

সভা শেষে বিসিসিআই সভাপতি বলেন, আমরা কনকাশন সাবস্টিটিউট রাখছি, আন্তর্জাতিক ম্যাচের মতো নো-বলের নিয়মও চালু করছি। ফাইনালটা হবে মুম্বাইয়ে।