অনূর্ধ্ব-২১ দল শুরু করতে যাচ্ছে বিসিবি

বাংলাদেশের ক্রিকেটে একটি প্রচলিত ধারা আছে। বয়সভিত্তিক ক্রিকেটের শেষ ধাপ পার হতেই হারিয়ে যান বেশিরভাগ ক্রিকেটার। বিষয়টি দেরিতে হলেও এবার বুঝতে পেরেছে বিসিবি। তাই সম্ভাবনাময় এই ক্রিকেটারদের ধরে রাখতে উদ্যোগ নিয়েছে বিসিবি।

এই লক্ষে বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, অনূর্ধ্ব-২১ দল শুরু করতে যাচ্ছেন তারা। এর শুরুটা হবে এবারের যুব বিশ্বকাপজয়ী দলটির খেলোয়াড়দের দিয়ে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলটির ক্রিকেটারদের সঙ্গে দুই বছরের চুক্তি করতে যাচ্ছে বিসিবি। এই সময়ে মাসে এক লাখ টাকা করে বেতন পাবেন আকবর আলী-তৌহিদ হৃদয়রা। এই সময়ে দলটি থাকবে বিশেষ পরিচর্যায়।

নাজমুল হাসান জানান, ওদেরকে বলেছি, আর্থিক বিষয় নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। শুধু খেলায় মনোযোগ দাও। আগেও অনূর্ধ্ব-১৯ দল এসেছে, এদের থেকে হাই পারফরম্যান্স ইউনিটে (এইচপি) যেতে পারতো কেউ কেউ। বাকিরা কিন্তু অনেকেই হারিয়ে গেছে। আমরা ঠিক করেছি অনূর্ধ্ব-২১ একটা ইউনিট গঠন করব। এই অনূর্ধ্ব-১৯ দলকে আরও দুই বছর বিশেষ অনুশীলনের ব্যবস্থা করব।

তিনি বলেন, তাদের স্কিল নিয়ে কাজ করা হবে। এই দুই বছর তাদের প্রত্যেকে প্রতি মাসে ১ লাখ টাকা করে বোর্ড থেকে পাবে। যেটা আগে কখনও হয়নি। এটা দুই বছরের চুক্তি, এরপর নতুন করে চুক্তি করা হবে। যদি আমরা দেখি ওরা উন্নতি করছে, ভালো করছে, অবশ্যই এটাকে রিনিউ করা হবে। কারো মধ্যে যদি দেখি উন্নতি হচ্ছে না, তাকে চুক্তি থেকে বাদ দেওয়া হবে।

বিসিবির এমন উদ্যোগে সন্তুষ্ট আকবর। সম্ভাবনাকে পূর্ণতা দিতে সাধ্যের সবটুকু দিয়ে চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক।

বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর বলেন, ক্রিকেট বোর্ড থেকে যেটা পাবো তার জন্য তাদেরকে আগে থেকেই ধন্যবাদ দিয়ে রাখছি। বোর্ড থেকে এমন কিছু পাওয়ার প্রত্যাশা নিয়ে বিশ্বকাপ খেলতে যাইনি। বিসিবি আমাদের নিয়ে যে পরিকল্পনা করছে তা বাস্তবায়নে আমরা কাজ করে যাব। আগামী দুই বছরে নিজেদের স্কিল ও মানসিক উন্নতির কাজ করব।