গোল্ডেন বুটের লড়াইয়ে আছেন যারা

ইউরোপের সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয় গোল্ডেন বুট। এখানে অবশ্য কিন্তু আছে, এই বুট জেতার জন্য সংগ্রহ করতে হবে সর্বোচ্চ পয়েন্ট। কারণ ইউরোপের শীর্ষ পাঁচ লীগে (লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লীগ, বুন্দেসলিগা, সিরি ‘এ’, লীগ ওয়ান) প্রতি গোলের জন্য ২ পয়েন্ট। বাকি লীগগুলোর খেলোয়াড়রা প্রতি গোলের জন্য পান দেড় পয়েন্ট। মৌসুম শেষে যার পয়েন্ট বেশি হবে তার হাতেই উঠবে এই পুরস্কার।

গত বছর ৭২ পয়েন্ট নিয়ে এ পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। তার আগের মৌসুমেও তারই হাতে উঠে এই পুরস্কার। তবে এবার অনেকটাই পিছিয়ে পড়েছেন মেসি। দেখে নেওয়া যাক এবার কারা আছে এই পুরস্কার জয়ের দৌড়ে।

২৪ ম্যাচে ২৬ গোলে ৫২ পয়েন্ট নিয়ে এখন এই পুরস্কার জয়ে সবার উপরে লাজিওর সিরো ইমোবিল।

২২টি ম্যাচ খেলে ২৩ গোল করে দ্বিতীয়তে আছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডস্কি। তার পয়েন্ট ৪৬।

তিনে আছেন তারই লীগের লেইপাজের টিমো ওয়ের্নার। ২২ ম্যাচে ২০ গোলে তার পয়েন্ট ৪০। তার সমান গোল জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদোরও। এই তারকা ২০ ম্যাচে করেছেন ২০ গোল।

২৪ ম্যাচে ১৭ গোলে ৩৪ পয়েন্ট নিয়ে এরপরই আছেন লিস্টার সিটির জেমি ভার্ডি। ২৪ ম্যাচে ১৭ গোল করে তার সমান পয়েন্ট ইন্টার মিলানের রোমেলু লুকাকুর।

এরপর ম্যানচেস্টার সিটির সার্জিও অ্যাগুয়েরো ১৬ গোল, মোনাকোর ওয়াসিম বিন ইয়েদারের ১৬ গোল। পিএসজির কিলিয়ান এমবাপ্পেসহ তিনজনের ১৫ গোল, বার্সেলোনার লিওনেল মেসিসহ মোট ১০ জনের আছে ১৪ গোল করে।