১৫০ মিলিয়নে বার্সেলোনা আসছেন নেইমার

গত মৌসুমে নেইমারকে ফেরাতে ১৫০ মিলিয়ন পাউন্ড খরচ করতে চেয়ছিল বার্সেলোনা। কিন্তু একের পর এক বৈঠক সত্বেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে হাতছাড়া করেনি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।

তবে এবার কি নেইমারকে ধরে রাখতে পারবে ফরাসি জায়ান্টরা? বলতে গেলে আগামী আসন্ন গ্রীষ্মকালীন দল-বদলের মৌসুমে ‘ঘরের ছেলেকে ঘরে ফেরাতে’ একেবারে বেপরোয়া হয়ে ওঠেছে বার্সা প্রেসিডেন্ট জোসেপ বার্তোমেউ।

ইএসপিএন ও স্প্যানিশ ক্রীড়া মাধ্যম স্পোর্ট জানাচ্ছে, ফিফার নিয়মের বিশেষ সুবিদায় মাত্র ১৫ মিলিয়ন পাউন্ডে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করতে পারবে কাতালানরা!

ফিফার আর্টিকেল-১৭ বিধি অনুযায়ী, কোনোও খেলোয়াড় যদি তার ২৭ বছর বয়সের আগে কোনো দলের সঙ্গে চুক্তি করে থাকে তবে তার চুক্তির বাই-আউটের অনুমতি দেওয়া হয়। 

সেক্ষেত্রে গত ফেব্রুয়ারিতে ২৮ বছরে পা রেখেছেন নেইমার। তিনি যদি এখন দল-বদল করতে চান তবে ফিফাই সে দায়িত্ব নেবে। অর্থাৎ নেইমারকে জোর করে রেখে দেওয়ার ক্ষমতা থাকবে না পিএসজির।

স্পোর্ট আরও জানাচ্ছে, নেইমার যদি দল-বদলে সম্মত হোন তবে পিএসজির রিলিজ ক্লজ আর থাকবে না। নেমে আসবে মাত্র ১৫ মিলিয়ন পাউন্ডে। আর ফিফার নিয়মের সাহায্যে নাম মাত্র মূল্যে নেইমারের সঙ্গে চুক্তি করতে পারবে বার্সা।

তবে এখানে আইনি জটিলতা আছে। সে কারণে কোনো রিস্ক নিতে চাচ্ছে না বার্সা। তার জন্য রিলিজ ক্লজের ১৫০ মিলিয়ন তৈরি করে রেখেছে কাতালানরা। এখন শুধু দলবদল আসতে বাকি। নেইমার রাজি থাকলেই তার কাতালুনিয়ায় ফেরা আর কেউ আটকাতে পারবে না।

এদিকে, নেইমারের জন্য ওসমান ডেম্বেলে আর ফিলিপ কুতিনহোকে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে দলটি।