কোহলি নয়, রাসেল বিশ্বের সেরা ব্যাটসম্যান!

বর্তমান সময়ের সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। তার সতীর্থ আরেক অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো মনে করেন তিনি বর্তমানে বিশ্বের সেরা টি-২০ ব্যাটসম্যান।

নিজের পর্যবেক্ষণের ওপর ভিত্তি করেই রাসেলকে বর্তমান সময়ের ক্রিস গেইল ও ব্রায়ান লারা হিসেবে অভিহিত করেছেন ডিজে ব্রাভো।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্রাভো বলেন, ‘সে (রাসেল) বিশ্বের সেরা। এই একই কথা আমি বলতাম ক্রিস গেইলের ব্যাপারে, যখন সে নিজের সেরা ফর্মে ছিলো। আমরা খুবই নির্ভার থাকতাম যে আন্তর্জাতিক ক্রিকেটে গেইলের বিপক্ষে বোলিং করতে হতো না। এখন রাসেলের ব্যাপারে এই কথা বলা যায়। আন্দ্রে রাসেল এখন টি-টোয়েন্টিতে আমাদের ক্রিস গেইল, আমাদের ব্রায়ান লারা। সে সুপারস্টার।’

আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, কাইরন পোলার্ড, ডোয়াইন ব্রাভোদের হাত ধরেই ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এরপর থেকে ধারাবাহিক পারফর্ম করতে পারেনি তারা। সিরিজ হেরেছে বাংলাদেশ, আফগানিস্তানের কাছেও। তবে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজ জয়টি তাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে বহুগুণে।

এ বিষয়ে ব্রাভো বলেন, ‘শ্রীলঙ্কা সফরের টি-টোয়েন্টি সিরিজের আগে, আমরা এই ফরম্যাটে তেমন ধারাবাহিক ছিলাম না। ওয়ানডে সিরিজে ০-৩ ব্যবধানে হারের পর টিম ম্যানেজম্যান্টের সঙ্গে দীর্ঘ আলোচনা হয় এবং টি-টোয়েন্টি দলের খেলোয়াড়রা ঘুরে দাঁড়াতে মরিয়া ছিলাম। আমরা বলেছিলাম, টি-টোয়েন্টি ফরম্যাটের সেরা দল হিসেবেই ফিরবো আমরা। আশা করি তাই হবে।’

শুধু তাই নয়, ব্রাভোর চোখে টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাট কোহলি কিংবা বাবর আজমের চেয়েও এগিয়ে রাসেল। স্বদেশী অলরাউন্ডারকে টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বসেরাই বলে দিয়েছেন ব্রাভো।