রানপাহাড়ে চাপা বাংলাদেশ, টার্গেট ২৩৭

ক্যান্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টে বড় লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বাংলাদেশ ৯টি উইকেট তুলে নিলেও লঙ্কানদের লিড দাঁড়িয়েছে ৪৩৬ রান। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৯ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ১৯৪ রান।

পাল্লেকেলেতে টার্ন করা শুরু করেছে বল। সকাল সকাল হাত খুলে মারার চেষ্টা করতে থাকেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। অপরপ্রান্তে তাকে সঙ্গ দেন অধিনায়ক দিমুথ করুনারত্নেও। অবশ্য এই সময় উইকেট তুলে নেওয়ার সুযোগও হাতছাড়া করে বাংলাদেশ। ১১.২ ওভারে তাইজুলের বলে শর্ট লেগে ক্যাচ উঠলেও সেটি হাতে জমানো যায়নি।

এক ওভার পর অবশ্য সাফল্যের মুখ দেখেন তাইজুল। তার বল ঠিকমতো ডিফেন্ড করতে পারেননি ম্যাথুজ। ফলাফল বল ইনসাইড এজ হয়ে জমা পড়ে শর্ট লেগে থাকা বদলি ফিল্ডার ইয়াসির আলীর হাতে। ম্যাথুজ সকালে একটি ছয় মেরে ফিরে যান ১২ রানে। এর পর করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা মিলেই সকালের ধাক্কা সামাল দিতে থাকেন। দুজনে গড়েন ৭৩ রানের জুটি। নিয়মিত স্পিনাররা জুটি ভাঙতে না পারলেও এই জুটি ভাঙেন খণ্ডকালীন অফস্পিনার সাইফ হাসান। ৬৬ রানে করুনারত্নে শর্ট লেগে তালুবন্দি হন বদলি ফিল্ডার ইয়াসীর আলীর।

অপরপ্রান্তে থাকা ধনাঞ্জয়াও ফিরে যান তার পর পর। মেহেদী মিরাজের স্পিনে ক্যাচ উঠে বল লাগে কিপারের গায়ে। সেই বল তালুবন্দি করেছেন নাজমুল হোসেন শান্ত। ধনাঞ্জয়া ফেরেন ৪১ রানে। 

তাইজুল ইসলাম ১৯ ওভারে ৬২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। মেহেদি মিরাজ দুইটি ও সাইফ-তাসকিন নিয়েছেন একটি করে উইকেট।

এর আগে শ্রীলঙ্কা ৭ উইকেটে ৪৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করলে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয় ২৫১ রানে।