বেঙ্গালুরুর পদকেও না বলে দিলেন কোহলি

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়বেন বলে ঘোষণা দেয়ার পর এবার আইপিএলের নেতৃত্ব ছাড়বেন বলে জানান বিরাট কোহলি। চলতি আসরে র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবে এটাই ভারতীয় এ ব্যাটসম্যানের শেষ আসর।
 
রবিবার সামাজিক যোগাযোগমাধ্যমে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দেওয়া এক ভিডিও বার্তায় বিরাট কোহলি দলটির নেতৃত্ব ছাড়ার কথা জানান।

তিনি বলেন, ‘আজ সন্ধ্যায় আমি সতীর্থদের সঙ্গে কথা বলেছি। টুর্নামেন্টের দ্বিতীয় লেগ শুরুর আগে আমি সবাইকে জানাতে চাই, আইপিএলে এটাই বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবে আমার শেষ আসর হতে যাচ্ছে। বেশ কিছু দিন ধরেই এটা আমার ভাবনায় ছিল। অনেক বছর ধরেই আমার ওপর চাপ অনেক বেশি। আর তা কমাতেই সম্প্রতি আমি ভারত টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছি। ’

নেতৃত্ব ছাড়লেও বেঙ্গালুরু থেকে সরে যাবেন না বলে জানান বিরাট কোহলি। তিনি বলেন, ‘আমি ম্যানেজমেন্টকে বলেছি, বেঙ্গালুরু ছাড়া আর কোনো দলের কথা ভাবছি না। প্রথম দিন থেকেই আমি এই দলের হয়ে খেলার জন্য নিবেদিত, আইপিএলে আমার শেষ ম্যাচ পর্যন্ত তাই থাকব। ’

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ফ্রাঞ্চাইজি লিগে ২০০৮ সাল থেকেই বেঙ্গালুরুর হয়ে খেলছেন কোহলি। ২০১৩ সালে নেতৃত্ব পেলেও এখন পর্যন্ত দলটির হয়ে শিরোপা জেতা হয়নি তার। তার অধিনায়কত্বে দলটি ২০১৫ ও ২০২০ সালে খেলেছিল প্লে-অফে।