পাকিস্তান সিরিজ দিয়ে ফিরবেন তামিম, টি-২০ তে না

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন না তামিম ইকবাল। তাকে পাওয়া যাবে না পাকিস্তান সিরিজেও। ওয়ানডে দলের অধিনায়ক আগ্রহী নন ক্রিকেটের ছোট এই ফরম্যাটে দেশের প্রতিনিধিত্ব করতে। তিনি পাকিস্তান সিরিজে শুধু টেস্ট খেলতেই আগ্রহী।


বিশ্বকাপ শেষ হতেই পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। ধারণা করা হচ্ছিল, এই সিরিজের প্রথম ম্যাচ দিয়ে আবার জাতীয় দলের হয়ে মাঠে ফিরবেন তামিম ইকবাল। তবে দেশের হয়ে আরও একটি টি-টোয়েন্টি সিরিজ মিস করতে চলেছেন তিনি।


আগামী ১৯ নভেম্বর মিরপুরে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তান সিরিজ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর দুটি টেস্ট। তামিম ফিরতে চান ওই টেস্ট সিরিজ দিয়েই। ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক নিজেই দিয়েছেন এমন তথ্য।


হাঁটুর চোট থেকে সেরে উঠলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন তামিম। এরপর খেলতে যান নেপালে অনুষ্ঠিত এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল)। তবে সেখানে খেলার সময় আবার বিপত্তি। বাঁ হাতের বুড়ো আঙুলে পান চোট। সেই চোট কাটিয়ে পুনর্বাসন প্রক্রিয়া শেষ হতেই দ্রুত ব্যাট হাতে নেমে পড়বেন তিনি।


ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে তামিম বলেছেন, ‘আমি ডাক্তারদের সঙ্গে দেখা করেছি, তারা আমায় আগামী ৭ নভেম্বর থেকে স্পিনের বিরুদ্ধে ব্যাটিং করার পরামর্শ দিয়েছে। আমি তাই এনসিএল খেলার পরিকল্পনাও করেছি।’


আঙুলের চোটের বর্তমান অবস্থা জানিয়ে তিনি আরও বলেন, ‘আঙুলের ইনজুরি এখনো পুরোপুরি সারেনি। তিন সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করেছি, আরও এক সপ্তাহ বাকি আছে। এরপর আমি ব্যাটিং শুরু করতে পারব।’


আগামী ১৪ নভেম্বর চলমান জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) পঞ্চম পর্বের খেলা শুরু হবে। এক সপ্তাহ ব্যাটিং প্র্যাকটিস করে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার প্রস্তুতি হিসেবেই এনসিএলে খেলতে চাচ্ছেন তামিম।