ব্রাজিলকে আটকে বিশ্বকাপে আর্জেন্টিনা

নিজেদের মাঠে ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। তবে চিলির হারে ঠিকই বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে মেসি বাহিনীর।


গোলশূন্য অবস্থায় অমীমাংসিত ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের ঘণ্টাখানেকের মধ্যে শেষ হয়েছে চিলি-ইকুয়েডর ম্যাচ। যেখানে চিলিকে ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার কাজ সহজ করেছে ইকুয়েডর।


এই ম্যাচে চিলির পরাজয়ে লাতিন অঞ্চলের দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার। এর আগে প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছিল ব্রাজিল।


১৩ ম্যাচ খেলে আট জয় ও পাঁচ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান করছে আর্জেন্টিনা। আগের ম্যাচেই কাতার বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল ১৩ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে।  


তিনে থাকা থাকা ইকুয়েডরের পয়েন্ট ২৩। সমান ১৭ করে পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে কলম্বিয়া ও পেরু। ১৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করছে চিলি।


এদিকে, আজকের ম্যাচটিকে ফুটবল না বলে কাবাডি কিংবা ক্যারাটে ম্যাচই বলা যায়। ফুটবল ভক্তদের জন্য ছিল না তেমন কিছুই। দুই দল গোটা ম্যাচে শুধু মাটিতেই গড়াগড়ি খেয়েছে। ম্যাচে মোট ফাউল হয়েছে ৪২টি।


বল দখলে আর্জেন্টিনা এগিয়ে থাকলেও আক্রমণে ছিল সমানে সমান। তবে ব্রাজিলের চেয়ে গোলে বল একটি বেশি মেরেছে আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনা গোটা ম্যাচে চারবার হলুদ কার্ড দেখেছে আর ব্রাজিল তিনবার।