ভারত-পাকিস্তান মুখোমুখি, খালি করা হচ্ছে সীমান্ত এলাকা

ফের উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত। সীমান্তের উরি, তাগধার, কেরান এবং সুন্দরবনি সহ সীমান্তের বিস্তীর্ন অঞ্চল জুড়ে গোলাগুলি চলছে।

মঙ্গলবার বেলা ১টা টার দুকে ফারকিয়ান এবং সুন্দরবনি এলাকা থেকে গোলাগুলির শুরু। এরপর তা ছড়াতে থাকে। এখনো সেখানে গুলির লড়াই চলছে।

ভারতীয় সেনার দাবি, মঙ্গলবার দুপুর ১টা নাগাদ বিনা প্ররোচনায় তাংধার, ফারকিয়ান এবং সুন্দরবনি এলাকায় নিয়ন্ত্রণ রেখা বরাবর গোলা ছুড়তে শুরু করে পাক সেনা।

তাতে প্রাণ হারান নায়েক কৃষ্ণ লাল নামের ৩৪ বছরের এক ভারতীয় জওয়ান। তিনি আদতে জম্মু-কাশ্মীরের আখনুর সেক্টরের বাসিন্দা বলে জানা গিয়েছে। পাক গোলার জবাবে পাল্টা আঘাত হানতে শুরু করে ভারতীয় বাহিনীও। তাতে দুই পাক রেঞ্জার্সের মৃত্যু হয়।

তবে পাকিস্তান বলছে হামলার উস্কানি দিয়েছে ভারত। তারা দুই পাক সেনার মৃত্যুর বিষয়টি অস্বীকার করছে।

সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, ভারত পাকিস্তান সীমান্তে নতুন করে বেশ কয়েকটি ঘাঁটি বানিয়েছে পাকিস্তান। শুধু তাই নয়, তৈরি হয়েছে বেশ জঙ্গিদের লঞ্চপ্যাডও। সেগুলিকেই ভারতীয় সেনা টার্গেট করেছে। আর তা গুঁড়িয়ে দিতে পালটা পাকিস্তানকে জবাব দিচ্ছে ভারতীয় সেনাও। দুপক্ষেও গোলাগুলিতে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তান সীমান্ত।

অন্যদিকে, নতুন করে সীমান্ত উত্তপ্ত হয়ে ওঠায় সীমান্ত সংলগ্ন গ্রামগুলিকে যুদ্ধকালীন তৎপরতায় খালি করে দেওয়া হচ্ছে। পাশাপাশি সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে। দুই দেশের সীমান্ত সংলগ্ন গ্রামগুলিতে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে বলে সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে।