সুপার সাইক্লোন লেকিমা আঘাত হেনেছে চীনে, নিহত ১৩

ঘন্টায় ১৯০ কিমি বেগে সুপার সাইক্লোন লেকিমা আঘাত হেনেছে চীনে। এশিয়ার দেশটির ঝেঝিয়াং প্রদেশে আছড়ে পড়ে শক্তিশালি এই ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির দক্ষিণের ওই প্রদেশটি পুরো লণ্ডভণ্ড হয়ে গেছে। লেকিমার আঘাতে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে ১৬ জন।

শনিবার সকালে ওয়েনলিং এলাকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড় লেকিমা। এই ঘূর্ণিঝড়কে সুপার টাইফুন হিসেবে অভিহিত করা হয়েছে।

ধীরে ধীরে এই ঘূর্ণিঝড়টি ঝেজিয়াং প্রদেশের দিকে অগ্রসর হচ্ছে। এটি সাংহাই এলাকায় আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। সেখানে কয়েক লাখ মানুষ বসবাস করে।

ঘূর্ণিঝড়ের আঘাতে বিভিন্ন স্থানে গাছ উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রচণ্ড ঝড়ের কারণে এক হাজারেরও বেশি ফ্লাইট এবং সব ট্রেন সেবা বাতিল করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড়ের শক্তি কমে গেলেও এর প্রভাবে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, উপকূলবর্তী শহর সাংহাইয়ের হাজার হাজার মানুষকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার পর্যন্ত ইয়াংচি নদীর পূর্বাংশ এবং ইয়োলো নদীর তীববর্তী এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে জিয়াংশু ও শ্যানডং প্রদেশের বাসিন্দাদেরও।

লেকিমাসহ পশ্চিম প্রশান্ত মহাসাগরে এখন দুটি টাইফুনের পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরে টাইফুন কোরসা নর্দার্ন মেরিয়ানা দ্বীপ ও গুয়ামে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে এটি চলতি সপ্তাহের কোনও এক সময় জাপানে আঘাত হানতে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে স্থানীয় হাওয়া অফিস।