সৌদি আরবে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরব ইয়েমেন যুদ্ধ দিনে দিনে আরও ভয়াবহ রূপ নিয়েছে। পূর্বাঞ্চলীয় দাম্মাম শহরে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। তবে এই হামলায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সৌদি আরবের দাম্মামে দূরপাল্লার একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হুতি বিদ্রোহীরা।

সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের মধ্যে ইয়েমেনের রাজধানী সানাসহ বিভিন্ন এলাকা দখলে রেখেছে হুতি বিদ্রোহীরা। এর মধ্যে সানা বিমানবন্দরও আছে তাদের নিয়ন্ত্রণে। গত কয়েক মাসে সৌদি আরবকে লক্ষ্য করে বেশ কিছু ড্রোন ও মিসাইল হামলা পরিচালনা করেছে তারা।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন সীমান্তের কাছের সৌদির প্রদেশ দাম্মা হুতি বিদ্রোহীদের অন্যতম টার্গেটে পরিণত হয়েছে। প্রায়ই দাম্মামের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও সরকারি ভবনে হামলা চালিয়ে আসছে ইয়েমেনে এই বিদ্রোহী গোষ্ঠীটি।

২০১৪ সালের শেষ দিকে ইয়েমেনের প্রেসিডেন্ট আবু রাব্বু মনসুর হাদিকে উৎখাত করে দেশটির হুতি বিদ্রোহীরা। ২০১৫ সালের মার্চে তাঁকে আবারও ক্ষমতায় বসাতে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। গত ডিসেম্বরে জাতিসংঘের নেতৃত্বে যুদ্ধবিরতি ও সৈন্য ফিরিয়ে নেয়ার চুক্তি হয়েছে, কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি।