মোদির মুখে অভিজিতের প্রশংসা

নোবেল পাওয়ার পর থেকেই অভিজিৎ বন্দ্যোপাধ্যায় কটাক্ষের শিকার হয়েছেন বিজেপি নেতাদের। তার মন্তব্য ব্যবহার করে মোদি সরকারকে তোপ দেগেছে বিরোধীরাও। এই আক্রমণ পাল্টা আক্রমণের মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদির সাথে সাক্ষাৎ করেছেন অভিজিৎ।

মঙ্গলবার (২২ অক্টোবর) নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন অভিজিৎ।

নরেন্দ্র মোদি টুইটারে লেখেন, নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকটি দারুণ হয়েছে। মানুষের ক্ষমতায়নে তাঁর ভাবাবেগ স্পষ্ট। বিভিন্ন বিষয়ে আমাদের সতেজ ও বিস্তারিত আলোচনা হয়েছে। ভারত তাঁর কাজের জন্য গর্বিত। তাঁর ভবিষ্যৎ উদ্যোগের জন্য শুভেচ্ছা জানাই।

সাক্ষাতের পর সাংবাদিক বৈঠকে অভিজিৎ  ন্দ্যোপাধ্যায় বলেন, আমার কাছ থেকে মোদিবিরোধী বক্তব্য শুনতে ফাঁদ তৈরি করছে সংবাদমাধ্যম। এটা নিয়ে রসিকতা করেছেন প্রধানমন্ত্রী। উনি টিভি দেখেন। আপনাদেরও দেখছেন। উনি জানেন, আপনারা কী করতে চাইছেন।

মোদি সরকারের নোট বাতিলের বিরোধিতা করেছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের আগে কংগ্রেসের ন্যায় প্রকল্পে রূপরেখাও তৈরি করেছেন। তাঁর নোবেল জয়ের পর রাহুল গান্ধী সে কথা স্মরণ করিয়ে দিয়েছিলেন।

এরপরই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বাম মনোভাবাপন্ন আখ্যা দেন বিজেপি নেতা পীযূষ গোয়েল। তাঁর অর্থনৈতিক তত্ত্ব দেশের মানুষ খারিজ করে দিয়েছে বলেও মন্তব্য করেন রেলমন্ত্রী। দিলীপ ঘোষ, রাহুল সিনহারা তাঁর বিদেশি স্ত্রী নিয়ে কু-মন্তব্য করে বসেন।