চীনা প্রেসিডেন্টের সাথে মোদির অভিনব বৈঠক

ভারত সফরে আছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। শুক্রবার ভারত পৌঁছতেই শিকে সাদর অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তামিলনাড়ুর মমল্লপুরমে খোলামেলা পরিবেশে শুক্রবার কথা হল দু’জনের। এই সাক্ষাৎ উপলক্ষে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের আয়োজন করা হল মমল্লপুরম মন্দির প্রাঙ্গনেই।

শুক্রবার ভারতীয় সময় দুপুর আড়াইটে নাগাদনামেন চেন্নাই বিমানবন্দরে। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত এবং মুখ্যমন্ত্রী এডাপাড্ডি পালানস্বামী। সেখানেই একপ্রস্থ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঠিক এই সময়েই প্রধানমন্ত্রী টুইটারে তাঁকে শুভেচ্ছা জানিয়ে এক গুচ্ছ বার্তা শেয়ার করেন।

ঘণ্টাখানেকের মধ্যে শির মুখোমুখি হন মোদি। সৌজন্য সাক্ষাৎকারের জন্যে ঐতিহ্যবাহী তামিল পোশাককে বেছে নিয়েছিলেন মোদি। সাত শতকে পল্লব রাজাদের তৈরি করা ইউনেস্কোর অন্যতম হেরিটেজ মমল্লপুরমের নানা পায়ে হেঁটে ঘুরে বেড়ান দুই দেশের প্রধান।

দু’জনের মধ্যে কয়েক প্রস্থ কথা হয় মন্দির দর্শন চলাকালীনই। মোদি তাঁকে পঞ্চরথ,  অর্জুন মন্দির, কৃষ্ণমন্দির ঘুরিয়ে দেখান। নিয়ে যান সমুদ্র তীরবর্তী মন্দিরেও। বেশ কয়েকবার করমর্দন করতে দেখা যায় তাঁদের। ডাবের জলও খেতে দেখা যায় তাঁদের।

সূত্রের খবর ছয় ঘণ্টার বেশি সময় একসঙ্গে কাটাবেন শি চিনফিং ও নরেন্দ্র মোদী। সন্ধে পৌনে সাতটা নাগাদ অনুষ্ঠিত হবে নৈশভোজে। সেখানেও রয়েছে চমক। চীনা রাষ্ট্রপতির জন্যে থাক্কালি রসম, আর্চাভিত্তা সম্বর, কলাই কুরুমা, কাভানারাসি হালুয়ার মতো খাঁটি দক্ষিণ ভারতীয় খাবারের ব্যবস্থা রয়েছে।