সৈকতজুড়ে বিশাল বিশাল এই ডিমগুলো কীসের?

এক অদ্ভুত দৃশ্যের সাক্ষী থাকছে ফিনল্যান্ড। সমুদ্র সৈকত জুড়ে ডিমের ছড়াছড়ি। এই ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই কৌতুহল জাগে সাধারণ মানুষের মধ্যে। ানেকেই ভেবে পাননি বিভিন্ন আকারের এই হাজার হাজার ডিমগুলো কীসের?

পরে বেরিয়ে আসে আসল রহস্য। আসলে এগুলো ডিম নয় বরফের গোলা। অজানা এক প্রাকৃতিক কারণে ঘটেছে এই ঘটনা।

ছবিটি ধরা পড়েছে রিসতো মাতিলা নামে এক ব্যক্তির ক্যামেরায়। ঠিক ফিনল্যান্ড নয়, ফিনল্যান্ড আর সুইডেনের মাঝামাঝি গালফ অফ বোথনিয়ার হাইলুতো সমুদ্র সৈকতে এই দৃশ্য দেখা গিয়েছে।

জানা গিয়েছে, প্রকৃতির কারসাজিতেই তৈরি হয়েছে এমন বরফের বল। সমুদ্রের জল আর হাওয়ার কারসাজিতেই নাকি তৈরি হয় এমন আকার। ওই ব্যক্তিও বলেছেন এমন দৃশ্য তিনি আগে কখনও দেখেননি। তিনি জানিয়েছেন, ওইসময় ওই এলাকার তাপমাত্রা ছিল -১ ডিগ্রি সেন্টিগ্রেড।

প্রায় ১০০ ফুট এলাকা জুড়ে এই বরফ ছড়িয়ে রয়েছে। সবথেকে ছোটটার আকারও প্রায় একটা ফুটবলের মত। স্ত্রী’র সঙ্গে বিচে ঘুরতে গিয়েছিলেন ওই ব্যাক্তি। সঙ্গে ক্যামেরা থাকায় তুলে নেন সেই ছবি।

বিবিসি-তে প্রকাশিত তথ্য অনুযায়ী আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঠাণ্ডা আবহাওয়ার আর একটি বেশি হাওয়া থাকলে এমনটা হওয়া সম্ভব। একটা বড় আকারের বরফের চাঁই-এর চারপাশ যদি জলে ঘেরা থাকে, তখন সেই বরফ এক গোল আকার ধরতে পারে।