নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট ঘোষণা বিরোধী সিনেটরের

বলিভিয়ার সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট ইভো মোরালেস মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। এমন অবস্থায় নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন বিরোধী সিনেটর জিয়েনাইন আনেজ। 

তিনি নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা দিলে সিনেটের ওই সেশন বয়কট করেন মোরালেসের দলের সিনেটররা। যে কারণে কোরাম সংকট দেখা দেয় এবং প্রেসিডেন্ট হিসেবে আনেজকে নিয়োগ দিতে ব্যর্থ হয় সিনেট।

আনেজ বলেন, তিনি সাংবিধানিকভাবে পরবর্তী প্রেসিডেন্টের দাবি করেছেন এবং দ্রুত নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। খবর বিবিসির।

তবে মেক্সিকোতে বসে আনেজের এই ঘোষণার নিন্দা জানিয়েছেন সদ্য সাবেক হওয়া প্রেসিডেন্ট ইভো মোরালেস। তিনি এটিকে ডানপন্থী সিনেটরদের একটি অভ্যুত্থান হিসেবে আখ্যা দিয়েছেন।

মেক্সিতোতে আশ্রয়ের পর মোরালেস জানিয়েছেন, জীবন বিপন্ন হওয়ার আশঙ্কায় তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। তবে তিনি সেখানে থেকেই অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করে যাবেন।

সপ্তাহব্যাপী ব্যাপক বিক্ষোভের মুখে গত রবিবার প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন মোরালেস। ২০০৬ সালে প্রথম আদিবাসী হিসেবে বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন ইভো তিনি। গেল অক্টোবরে জয়ী হয়ে আবারও ক্ষমতায় আসলেও বিরোধীরা কারচুপির অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করে।