নিয়ন্ত্রণে আসছে না অস্ট্রেলিয়ার দাবানল, নিহত ৫

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। কোনোমতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। ইতোমধ্যেই এই দাবানল কেড়ে নিয়েছে পাঁচজনের প্রাণ।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) ও কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে খারাপ আবহাওয়ার জন্য ভয়ংকর আকারে দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এরমধ্যেই মৃত্যু হয় তিনজনের।

ভয়াবহ দাবানলে ইতিমধ্যেই ভস্মীভূত কমপক্ষে ৩ শতাধিক বাড়ি। হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। বাড়ি বাঁচাতে গিয়েই দু'জনের মৃত্যু বলে প্রশাসন সূত্রে খবর।

বাড়ির পাশাপাশি ভস্মীভূত একাধিক স্কুলও। আগুন লেগে সেতু ভেঙে যাওয়ায় যাতায়াত ব্যবস্থাও বিপর্যস্ত হয়ে পড়েছে। অধিকাংশ এলাকাই বিদ্যুৎহীন।

এই পরিস্থিতিতে বেশ কিছু এলাকায় বাসিন্দারা আটকে পড়ার খবর মিললেও উদ্ধারকাজ চালানো সম্ভব হচ্ছে না। ফলে, মৃতের সংখ্যা বাড়তে পারে বলেই আশঙ্কা নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ানের।

এদিকে কর্মকর্তারা বলছেন, সিডনির আশপাশের অঞ্চলে শুক্রবার খারাপ পরিস্থিতি তৈরি হতে পারে।

জানা গেছে, এনএসডব্লিউয়ে অন্তত নয় লাখ ৭০ হাজার হেক্টর জমি নষ্ট হয়েছে। এ দুটি অঙ্গরাজ্যে এখন পর্যন্ত অন্তত ১২০টি দাবানল ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এদিকে, নিউজিল্যান্ড থেকে সাহায্যের জন্য অস্ট্রেলিয়ায় আসছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এ ছাড়া দুটি অঙ্গরাজ্যে এক হাজার ৩০০ অগ্নি নির্বাপণ কর্মী কাজ করে যাচ্ছে। তাদের সহযোগিতার জন্য সেনা সদস্যরাও যোগ দিয়েছে।