ইরানকে ‘ক্ষেপণাস্ত্র’ মেরে উড়িয়ে দেওয়া হবে: ইসরায়েল

ইরান যদি তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ না করে তাহলে সামরিক পদক্ষে নেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের  পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ।

তিনি বলেছেন, তেহরান রেড লাইন অতিক্রম করলে যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সাহায্যে ইরানে টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র মারা হবে।

ইতালির সংবাদপত্র কুরিয়ার ডেলা সেরাকে কাৎজ বলেন, ইরানের ওপর বোমা বর্ষণের বিষয়টিও তার দেশের বিবেচনায় রয়েছে। রেড লাইন অতিক্রম করলে তেহরানকে সৌদি, আরব আমিরাত এবং যুক্তরাষ্ট্রের ঐক্যবদ্ধ ফ্রন্টকে মোকাবিলা করতে হবে।

এদিকে ইরান দাবি করছে তাদের পরমাণু কর্মসূচি একবারেই শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে এবং তাতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) সার্বক্ষণিক নজরদারি করছে। তেহরানের দাবি ইরান পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তিতে সই করেছে কিন্তু ইসরাইল করেনি। মধ্যপ্রাচ্যে ইসরায়েলই একমাত্র পারমাণবিক অস্ত্রধারী।

তবে কাৎজ বলেন, ইরান গোপনে পরমাণু অস্ত্র মজুদ করছে। আমরা ইরানকে পারমাণবিক অস্ত্রের মজুদ গড়ে তোলার সুযোগ দেব না। ইরান যদি তা করে তাহলে তাদের বিরুদ্ধে সর্বশেষ উপায় হিসেবে আমরা সামরিক ব্যবস্থাই বেছে নেব। এমনটা হলে তাদের উড়িয়ে দেওয়াই হবে একমাত্র সমাধান।