আমার মরদেহের উপর দিয়ে এনআরসি করুন: মমতা

এনআরসি ও নাগরিকত্ব বিলে প্রতিবাদে দীর্ঘদিন ধরেই সরব ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হওয়ার পর ফের শহরের রাস্তায় মিছিলে নেমে প্রতিবাদ জানালেন তিনি।

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমার কাছে আসাম, দিল্লি, রাজস্থান, বিহার সবাই বন্ধু। সবাই একসঙ্গে শান্তিপূর্ণভাবে কাজ করব। CAB আর NRC এপিঠ-ওপিঠ। আমরা কোনোটাই মানব না। আপনাদের যা করার আছে করে নিন।

একইসঙ্গে রাজ্যের সাম্প্রতিক বেড়ে চলা হিংসায় কেন্দ্রের উপরেও দায় চাপালেন তৃণমূলনেত্রী। উদ্দেশ্যপ্রণোদিতভাবে গত কয়েকদিন অধিকাংশ ট্রেন চালানোও কেন্দ্র বন্ধ রেখেছে বলেও এদিন অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নাগরিকত্ব আইন ও এনআরসি বাতিলের দাবিতে উত্তাল বাংলা। সোমবার থেকে পথে নেমে প্রতিবাদ তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আম্বেদকর মূর্তি থেকে মিছিল শুরু করেন তৃণমূল সুপ্রিমো। জোড়াসাঁকো চত্বরে এসে শেষ হয় মিছিল।

মিছিল শুরুর আগে তিনি বলেন, ‘We Want Peace- এই স্লোগান নিয়ে দেশ জোড়া গণতান্ত্রিক আন্দোলনে সামিল হব আমরা। বাংলায় এনআরসি এবং নাগরিকত্ব আইন লাগু করা হবে না বলেও ফের একবার উল্লেখ করেন তিনি। যদি করতেই হয় আমার মরদেহের উপর দিয়ে করুন।

মিছিল শুরুর আগেই উপস্থিত কর্মী-সমর্থকদের দিয়ে শপথবাক্য পাঠ করান তৃণমূল সুপ্রিমো। বাংলায় এনআরসি ও নাগরিকত্ব আইন কার্যকর নয়। কেন্দ্রের পদক্ষেপের বিরুদ্ধে একজোট হয়ে শান্তিপূর্ণ পথে লড়াইয়ের বার্তা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে চলে মিছিল। তৃণমূলনেত্রীর পাশাপাশি মিছিলে সামিল হন দলের শীর্ষ নেতৃত্ব।