ইরানের সাথে উত্তেজনার মাঝেই ভারত সফর করবেন ট্রাম্প

ইরানের সাথে সামরিক উত্তেজনার মাঝেই ভারত সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের মিডিয়া সূত্রে খবর, ফেব্রুয়ারির শেষেই ভারতে আসতে পারেন ট্রাম্প।

জানাগেছে, মোদীর সঙ্গে গত ৭ জানুয়ারির ফোনালাপের পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। ভারত-মার্কিন সম্পর্ক ক্রমশই সুদৃঢ় হচ্ছে। তবে সেই সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যেই এদেশে এ সফর। ট্রাম্প এবং মোদী দীর্ঘদিন ধরে মুলতুবি থাকা একটি চুক্তিও স্বাক্ষরিত করতে পারেন বলে জানা গিয়েছে।

গত বছরে ট্রাম্পের ভারতে আসার কথা ছিল। কিন্তু সেই সময় সে প্রস্তাব নাকচ করে দেয় হোয়াইট হাউস। তবে এবার মার্কিন রাষ্ট্রপতি যে ভারতে আসছেন তা একপ্রকার নিশ্চিত।

ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব বিষয়ে মার্কিন সিনেটে ইমপিচমেন্ট কবে অনুষ্ঠিত হবে তার ওপর নির্ভর করেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের দিন স্থির করা হবে।

রান ও মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধ আবহে রীতিমতো চিন্তিত রয়েছে ভারতও। এর অন্যতম কারণ হল তেল। ভারত বিদেশ থেকে যে দেশগুলির কাছ থেকে তেল আমদানি করে তাঁর মধ্যে ইরান অন্যতম। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেও সুসম্পর্ক রয়েছে ভারতের। ফলে এই যুদ্ধ আবহে রীতিমতো ফাঁপরে পড়েছে ভারত। যদিও এখন পর্যন্ত কোনও পক্ষকে সমর্থন করে কিছু জানায়নি মোদী সরকার।