প্রেম না করার শপথ ছাত্রীদের! (ভিডিও)

ভালোবেসে বিয়ে না করার জন্য জোর করে ছাত্রীদের শপথ করিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের একটি কলেজ। এ নিয়ে গোটা দেশজুড়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছে।

ভালোবাসা দিবস উপলক্ষে বৃহস্পতিবার তাদের এমন শপথবাক্য পাঠ করানো হয় বলে ভারতীয় গণমাধ্যমের খবর। শপথবাক্য পাঠ করান ওই কলেজের নারী শিক্ষকরা।

শপথ পাঠে ছাত্রীরা বলেছেন, ‘আমি শপথ নিয়ে বলছি, আমার বাবা-মায়ের ওপর পূর্ণ আস্থা রয়েছে। চারপাশে যা ঘটছে, সেই নিরিখে বলছি, আমি প্রেমে পড়ব না। প্রেম করে বিয়ে করব না। এমন কাউকে বিয়ে করব না যিনি পণ চাইবেন…আগামীতে মা হয়ে পুত্রবধূর থেকে পণ চাইব না এবং মেয়ের বিয়েতেও পণ দেব না। দৃঢ় ভারত গড়ার জন্য এই শপথ নিলাম।’

ভালোবাসা দিবসের আগে ছাত্রীদের এ ধরনের শপথবাক্য পাঠ করানোয় মহারাষ্ট্রের অমরাবতীর মহিলা কলা বাণিজ্য মহাবিদ্যালয়ের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়েছে।

এ প্রসঙ্গে কলেজের প্রিন্সিপাল রাজেন্দ্র হাভরে বলেন, কেউই ভালোবাসার বিরুদ্ধে নয়। কিন্তু যুব সমাজকে বোঝাতে হবে কোনটা ভালোবাসা আর কোনটা সেক্সুয়াল অ্যাট্রাকশন। অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠান। আর তাদের মেয়েরা কারও সঙ্গে পালিয়ে যান। সুতরাং, ছাত্রীদের দায়দায়িত্ব ও ক্যারিয়ার সম্পর্কে অবগত করা আমাদের কর্তব্য।’