‘কাশ্মীর ভাগের বদলা নেওয়া হবে’

একটি ভিডিও বার্তায় নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে প্রতিশোধের হুমকি দিয়েছে স্বাধীনতাকামী সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন, ভিডিওতে বলা হয়েছে, যেভাবে মুসলিমদের হেনস্থা করা হয়েছে, তাঁদের বসতি ধ্বংস করা হয়েছে, তার প্রতিশোধ নেওয়া হবে... শান্তির ঘুমপাড়ানি গান অনেক শুনেছি আমরা... সে সমস্ত অজুহাত আর শোনা হবে না... সব রাশ আলগা করার সময় এসেছে।

গত অগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করা করার পর থেকেই হুমকি দিয়ে আসছে কাশ্মীরের বিদ্রোহী সংগঠনটি। কাশ্মীর বিভাজনের বদলা নেওয়া হবে বলে ফের একবার হুঁশিয়ারি দিল তারা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরে আর বেশি দিন বাকি নেই। আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের সফরে এ দেশে আসছেন ট্রাম্প। গোয়েন্দাদের একাংশের দাবি, সেই সফরের ঠিক আগেই এই ভিডিও প্রকাশের অর্থ, এটা ফের এক বার বুঝিয়ে দেওয়া যে, মোদি সরকারের কাশ্মীর বিভাজনের সিদ্ধান্তে সন্তুষ্ট নয় কাশ্মীরা। এটাও বোঝানোর চেষ্টা করা যে, ৩৭০ অনুচ্ছেদ রদের সিদ্ধান্তে কাশ্মীরিরা ক্ষুব্ধ এবং তাঁরা জঙ্গি হামলা করবেন।

গোয়েন্দাদের আরও দাবি, চলতি মাসেই পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি গোষ্ঠীগুলির সঙ্গে একটি বৈঠক করেছে পাকিস্তান সেনা। ওই বৈঠকে স্থির হয়েছে, উপত্যকায় হিজবুল মুজাহিদিনের জঙ্গিদের আরও সক্রিয় করা উচিত। সেই সঙ্গে পাক জঙ্গিদের পরিবর্তে উপত্যকায় ছড়িয়ে থাকা জঙ্গিদের হাতেই আরও দায়িত্ব দেওয়া উচিত বলেও নাকি আলোচনা হয়েছে ওই বৈঠকে।