এবার ইসরাইলে করোনা ভাইরাসের হানা

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত এক রোগীকে শনাক্ত করেছে ইহুদি রাষ্ট্র ইসরাইল। এর মাধ্যমে প্রাণঘাতী এ ভাইরাসে দেশটিতে প্রথম কোনো ব্যাক্তি আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জাপান উপকূলে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকা যাত্রীবাহী জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে ১১ জন ইসরায়েলি নাগরিক ছিলেন। তাদের শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে প্লেনে করে দেশে ফিরিয়ে আনা হয়। এরপর সেখান থেকে গাড়িতে করে তাদের তেল আবিবে অবস্থিত সেবা মেডিকেল সেন্টারে নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হলে একজনের করোনা ভাইরাস পজেটিভ পাওয়া যায়।

ওই রোগীসহ ফিরে আসা বাকি ১০ জনকে আগামী ১৪ দিন হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হবে। আর আক্রান্ত ব্যক্তি নারী বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

এক বিবৃতিতে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আমাদের প্রধান ল্যাবরেটরিতে ওই ১১ জনের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করার পর একজনের করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে।

প্রসংগাত: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের হুবেই প্রদেশে নতুন করে আরও ১১৫ জনের প্রাণহানি হয়েছে। এই নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ হাজার ২২৩ জনে। বর্তমানে সারা চীনে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার ৯৮৭ জন।