২৯ চিকিৎসক-নার্স করোনা আক্রান্ত, হাসপাতাল লকডাউন

করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণে হাসপাতালই পরিণত হল হটস্পটে। করোনাভাইরাসে আক্রান্ত হলেন হাসপাতালেরই ৩ জন চিকিৎসক ও ২৬ জন নার্স। আর তার জেরে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বন্ধ করে দেওয়া হল মুম্বইয়ের ওখার্ড হাসপাতাল।

ঘটনাটি ভারতের। মুম্বাইয়ের ওই হাসপাতাল অন্তত ১ মাসের জন্য সিল করে দেওয়া হবে।

জানা যায়, ওখার্ডের ওই হাসপাতালে এক করোনা রোগী চুকিৎসা নেয়। এরপর প্রায় ২৭০ জন রোগী ও স্বাস্থ্যকর্মীদের লালারসের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার রেজাল্টে দেখা যায় হাসপাতালের ৩ জন চিকিৎসক ও ২৬ জন নার্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর পরেই নড়েচড়ে বসেন কর্তৃপক্ষ।

তড়িঘড়ি হাসপাতালকে হটস্পট ঘোষণা করে স্বাস্থ্যমন্ত্রক। নতুন করে কোনও রোগী যাতে হাসপাতালে ভর্তি না হন সে কথা মাথায় রেখে রোগী-স্বাস্থ্যকর্মীদের বের হওয়া ও নতুন রোগী বা স্বাস্থ্যকর্মীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

হাসপাতালের আউট পেশেন্ট ডিপার্টমেন্ট ও এমার্জেন্সি পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। আপাতত হাসপাতালেই আইসোলেশনের ব্যবস্থা করা হবে বলে জানা গিয়েছে। তাছাড়া হাসপাতালে থাকা সকলের জন্য ক্যান্টিনেই রান্নার ব্যবস্থা করা হবে। এক মাস পর যতদিন না প্রত্যেকের করোনাভাইরাস পরীক্ষায় পর পর দুইবার নেগেটিভ রেজাল্ট আসে, ততদিন এই সিল জারি থাকবে।