জরুরি ঋণের আবেদন ইরানের, যুক্তরাষ্ট্রের না

করোনাভাইরাসের মহামারিতে ইরানে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। এমন প্রেক্ষাপটে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) জরুরি ভিত্তিতে ৫০০ কোটি ডলার ঋণ অনুমোদনের আহ্বান জানিয়েছে মার্কিন নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটি। 

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছের, অনুরোধ অনুমোদনের ক্ষেত্রে কোনও ধরনের বৈষম্য করার উচিত হবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র এই ঋণের বিরোধিতা করছে। মার্কিন কর্মকর্তাদের দাবি সংকট মোকাবিলার যথেষ্ট অর্থ ইরানের রয়েছে।

নতুন পারমাণবিক চুক্তিতে বাধ্য করতে ২০১৮ সাল থেকে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তা প্রত্যাখ্যান করে আসছে তেহরান। করোনাভাইরাসের মহামারিতে মধ্যপ্রাচ্যে সবচেয়ে আক্রান্ত হয়েছে ইরান।

বিশ্ব জুড়ে এই ভাইরাসটি প্রায় ১৫ লাখ মানুষকে আক্রান্ত করে কেড়ে নিয়েছে প্রায় ৮৩ হাজার প্রাণ। বুধবার ইরানের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, নতুন করে এক হাজার ৯৯৭ জন আক্রান্তের মধ্য দিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ২৮৬ জনে পৌঁছেছে। আর নতুন ১২১ জন মৃতের মধ্য দিয়ে মোট মৃতের দাঁড়িয়েছে চার হাজার ৩ জনে।

বুধবার মন্ত্রিসভার এক বৈঠকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, এই সংকটের সময় আন্তর্জাতিক সংস্থাগুলো তাদের আইনগতভাবে বাধ্য কর্তব্য পালন করবে বলে আশা করছেন তারা। 

তিনি বলেন, আমরা আইএমএফ সদস্য। আমরা তাদের কাছে একটি ঋণ আবেদন করেছি আর তারা যদি ইরান ও অন্য দেশগুলোর মধ্যে বৈষম্য করে তাহলে এটা স্পষ্ট হবে যে আমরা কিংবা বিশ্ব জনমত কেউই এটা সহ্য করবে না।