মুম্বাইয়ের বস্তিতে করোনা বিস্ফোরণ

বিশ্বে করোনা আক্রান্তের তালিকায় শীর্ষ তিনে ভারতের অবস্থান। দেশটিতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪৮ হাজার ৫১৩ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর এনডিটিভির।

খবরে বলা হয়, আক্রান্ত ও মৃতের সংখ্যায় বরাবরের মতো এগিয়ে মহারাষ্ট্র। আর মহারাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে। এ পর্যন্ত মুম্বাইয়ে মোট ১ লাখ ১০ হাজার ৮৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছে।

মুম্বাইসহ গোটা মহারাষ্ট্রতে কেন করোনার সংক্রমণ ছেয়ে গেছে – এ বিষয়ে যৌথভাবে সেরোলজিক্যাল সমীক্ষা চালিয়েছে গ্রেটার মুম্বাই পৌর করপোরেশন ও টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ।

এনডিটিভি জানিয়েছে, মুম্বাইয়ের চেম্বুর, মাতুঙ্গা এবং দাহিসার এলাকার বেশ কয়েকটি বস্তিতে প্রায় ৭,০০০ জনকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়। ফলাফলে জানা গেছে, শহরাঞ্চলে প্রতি ৬ জনের মধ্যে একজন করোনা আক্রান্ত। অর্থাৎ সংক্রমণের হার প্রায় ১৬ শতাংশ। আর মুম্বাইয়ের বস্তিগুলোতে ভয়ঙ্কর রূপ নিয়েছে করোনা। সেখানে সংক্রমণের হার ৫৭ শতাংশে এসে দাঁড়িয়েছে।

বস্তিগুলোতে এতো সংক্রমণের কারণ খোঁজার চেষ্টা করা হয়েছে সেই সমীক্ষায়। ফলাফলে বলা হয়েছে, বস্তিতে লাখ লাখ মানুষ একই শৌচাগার ব্যবহারের কারণে সেখানে করোনার দ্রুত বিস্তার ঘটছে। দ্রুত পদক্ষেপ না নিলে অচিরেই পরিস্থিতি আরও ভয়ঙ্কর হবে।