মোদীকে সরাতে মমতার ডাকে একাট্টা হচ্ছে বিরোধীরা

নরেন্দ্র মোদীকে নামাতে মমতা বন্দ্যোপাধ্যাযয়ের ডাকে সাড়া দিয়ে একাচ্চা হচ্ছে বিরোধীরা। ইতোমধ্যে সিপিআইএম নেতা বিমান বসু জোটে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন।

২১ জুলাই তৃণমূলের শহীদ দিবসে সব নেতাকে এগিয়ে এসে ভারতে বিজেপি বিরোধী ফ্রন্ট গঠনের আহ্বান জানিয়েছিলেন তৃণমূল নেত্রী।  সেই বার্তার পর থেকেই ভারতের জাতীয় কংগ্রেসের হাইকমান্ডের তরফেও মমতার দলের প্রতি নরম মনোভাব দেখা গেছে।

এবার আগামী লোকসভা ভোটে মোদীকে ফেলতে তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোটে যেতে আপত্তি নেই সিপিএমের, এমন মন্তব্যই করেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।    

সোমবার (২৭ জুলাই) পূর্ব মেদিনীপুরে একটি অনুষ্ঠানে বিমান বসু বলেছেন, ‘আমাদের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং জী বলেছিলেন, রাজনীতিতে চিরশত্রু বলে কিছু নেই। সব সম্ভবনাই সম্ভব। ফলে সর্বভারতীয় ক্ষেত্রে বিজেপি বিরোধী সব শক্তির সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা। ’

এদিকে ২০২৪ সালে ভারতের লোকসভা ভোটকে পাখির চোখ করে সোমবার রাতেই দিল্লি গেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই সফর সূচিতে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পাশাপাশি কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে মমতার। সংসদ ভবনের সেন্ট্রাল হলে গিয়ে অন্য রাজনৈতিক দলের সাংসদ সদস্যের সঙ্গেও বৈঠক করতে পারেন তৃণমূল সুপ্রিমো। এরপর বুধবার (২৮ জুলাই) দিল্লির চাণক্যপুরী বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে মিটিং করবেন মমতা।