ফ্রান্সের 'স্পাইডারম্যান'; আকাশচুম্বী ভবনে আরোহণ

ফ্রান্সের 'স্পাইডারম্যান' হিসেবে পরিচিত অ্যালাইন রবার্ট শনিবার প্যারিসের একটি ৪৮ তলা আকাশচুম্বী ভবনে আরোহণ করেন। তিনি আগেই ঠিক করেছিলেন যে তার বয়স যখন ৬০ বছর হবে, তার পরে তিনি এই বিল্ডিংয়ে আরোহণ করবেন। লাল পোশাক পরা রবার্ট TotalEnergies বিল্ডিং-এর ১৮৭-মিটার (৬১৩ ফুট) উঁচুতে আরোহণ করেছিলেন, যা ফরাসি রাজধানীর ল ডিফেন্স বিজনেস ডিস্ট্রিক্ট-এর উপরে অবস্থিত।


গন্তব্যে পৌঁছনোর পর রবার্ট বলেন, আমি মানুষকে একটা বার্তা দিতে চাই যে ৬০ বছর কিছুই নয়। আপনি যে কোন বয়সে কিছু করতে পারেন। সক্রিয় থাকুন এবং কিছু দুর্দান্ত জিনিস করুন। উল্লেখ্য গত মাসে রবার্ট ৬০ বছর বয়সী হয়েছেন।


সংবাদ সংস্থাকে রবার্ট জানান, আমি অনেক বছর আগে নিজেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমার বয়স ৬০ বছর হলে আমি আবার সেই টাওয়ারে আরোহণ করব কারণ ৬০ বছর বয়স ফ্রান্সে অবসরের প্রতীক।


'স্পাইডারম্যান' রবার্ট অতীতে একাধিকবার টোটাল এনার্জি টাওয়ারে আরোহণ করেছেন। জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে তিনি এটি ব্যবহার করেন।


রবার্ট ১৯৭৫ সালে আরোহণ শুরু করেন। তিনি দক্ষিণ ফ্রান্সে তার নিজ শহর ভ্যালেন্সের কাছে পাথরের উপর প্রশিক্ষণ নেন। এর পরে তিনি ১৯৭৭ সালে একা আরোহণ করেন এবং দ্রুত শীর্ষ পর্বতারোহী হন। তারপর থেকে তিনি দুবাইয়ের বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা, আইফেল টাওয়ার এবং সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেট ব্রিজ সহ বিশ্বের ১৫০ টিরও বেশি উঁচু ভবনে আরোহণ করেছেন।


যদিও অনুমতি ছাড়া আরোহণের অভিযোগে এর আগেও বহুবার গ্রেফতার হয়েছেন রবার্ট। এক জোড়া ক্লাইম্বিং জুতা এবং এক ব্যাগ গুঁড়ো চক ব্যবহার করেই বহুতলগুলিতে ওঠেন তিনি।