শিক্ষা ও গবেষণায় যৌথভাবে কাজ করবে ঢাবি ও জাপান

জাপানের এহিম বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে শিক্ষা ও গবেষণায় কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মাঝে আলোচনা হয়।


রবিবার (১৮ সেপ্টেম্বর) জাপানের এহিম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কোজো ওতনাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে উপাচার্যের কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।


এসময় তারা যোথভাবে শিক্ষক, ছাত্র ও গবেষক বিনিময়ের মাধ্যমে শিক্ষা ও গবেষণা কার্যক্রমের সম্ভাব্য অগ্রগতি নিয়ে আলোচনা করেন।


সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের এহিম বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরিবেশ, সমুদ্রবিজ্ঞান, মৎস্যবিজ্ঞান ও জীববিজ্ঞান বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।


এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, ছাত্র ও গবেষক বিনিময় নিয়ে আলোচনা করা হয়। এ বিষয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারেও তারা মত বিনিময় করেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য জাপানি অধ্যাপককে ধন্যবাদ জানান।